পর্বতারোহণে অসামান্য কৃতিত্ব

 


পাঁচে পাঁচ, পৃথিবীর সব থেকে দুর্গম পর্বত শৃঙ্গ জয় ,অসামান্য কৃতিত্ব  মিংমা ডেভিড শেরপার 




বিশেষ সংবাদদাতা , দার্জিলিং , ২১ ফেব্রুয়ারিঃ   পৃথিবীর উচ্চতম শৃঙ্গ মাউন্ট এভারেস্ট উচ্চতা ৮৮৪৮মিটার, তবে প্রতিকূলতা ও দুর্গমতার দিক থেকে অনেকটাই বিপদজনক k2,উচ্চতা ৮৬১১ মিটার। মাউন্ট এভারেস্ট জয় করা কিছুটা হলেও সহজ, কিন্তু k2 সামিট করা বড়ই দুঃসাধ্য ব্যাপার। দুর্গম রাস্তা প্রতিকূল আবহাওয়া পর্বতারোহীদের প্রধান সমস্যা হয়ে দাঁড়ায়। তবে অসাধ্য সাধন করে ফেলেছেন মিম্মা ডেভিড শেরপা , পৃথিবীর সবচেয়ে দুর্ভোগ পর্বত শৃঙ্গ সামিট করেছেন মোট পাঁচবার। বৃহস্পতিবার সোশ্যাল মিডিয়া মিংমা ডেভিড শেরপার এক আত্মীয় এ বিষয়ে জানান।

১৯৮৯ সালে জন্ম ডেভিড শেরপার, নেপালে যে বারে জন্ম হয় সেই বারের নাম অনুসারে নামকরণ হয়। মিং মা  শব্দের অর্থ মঙ্গলবার, ছোটবেলা থেকেই পর্বত আরোহণের নেশা তার। ২০১০ সালে  এভারেস্ট জয় করেন তিনি। ২০১৪ সালে প্রথমবার k 2 জয় করেন , এরপর ২০১৮ সালে, তারপর ২০২১ সালে প্রচন্ড ঠান্ডার মধ্যে সবাইকে তাক লাগিয়ে K 2 সামিট করেন। শীতকালে সংশ্লিষ্ট পর্বত শৃঙ্গ আরোহণের রাস্তা আরও দুর্গম হয়, কনকনে ঠান্ডা হাওয়া প্রতিকূল পরিস্থিতি এইসব কে পরোয়া না করে সামিট করেন ডেভিড শেরপা, এই অসামান্য কীর্তি করে গোটা বিশ্বকে তাক লাগিয়ে দেন তিনি। এরপর ২০২২ সালের জুলাই মাসে পরপর দুই বার K2 সামিট করেন তিনি, এর সাথে অসামান্য কৃতিত্ব স্থাপন করেন। শেষবার  বেস ক্যাম্প থেকে  পর্বতের চূড়ায় যেতে তার সময় লেগেছে চোদ্দ ঘন্টা।

মাউন্ট এভারেস্ট থেকে K 2 জয় করা অনেক কঠিন ব্যাপার, এখনো পর্যন্ত মাউন্ট এভারেস্ট জয় করেছেন ৭ হাজারের উপরে পর্বতারোহী, সেখানে K 2 জয় করেছে মাত্র ৯৭৭ জন পর্বতারোহী।

মন্তব্যসমূহ