ক্যানভাসের দিন প্রতিদিন - কাজল ভট্টাচার্যের একক প্রদর্শনী / দেবী টু ডেভিল

 ক্যানভাসের দিন প্রতিদিন 

সুক্ষ্ম অনুভুতির জারানো বিন্দু কাজলের ক্যানভাসে 




বিশেষ প্রতিনিধি , কলকাতা , ২০ ফেব্রুয়ারিঃ সেই আসানসোল থেকে এক শিল্পী অনেক স্বপ্ন নিয়ে হাজির হয়েছিলেন এই শহর কলকাতায় । চোখে স্বপ্ন , হৃদয়ে অনুভুতির একটা ক্যানভাসে প্রতি নিয়ত ছাপা হতে থাকে স্বপ্নের সব আঁকিবুঁকি। একেবারে অন্য ধারার রেখার মধ্যে দিয়ে সেই অনুভুতির প্রকাশ হতে থাকে নিজের বাস্তবতায় । 

এই প্রতিবেদকের সঙ্গে আলাপ একটি দৈনিকের অফিসে। একাধারে শিল্পী , চিত্রকর , আর সঙ্গে ক্ষুরধার লেখনী। সহজেই আকৃষ্ট করেছিল এই প্রতিবেদককে । সময়ের নিরীখে এক দশক হবে। আবার ছাড়া ছাড়ি । কিন্তু মেট্রো রেলের মহানায়ক উত্তমকুমার স্টেশনে প্রতিবেদকের সঙ্গে দেখা হত মাঝে মাঝেই । দূরভাষে অবশ্য নিয়মিত। শুনতাম তার স্বপ্নের কথা । কলকাতার একডেমী অফ ফাইন আর্টস এ একটা একক চিত্র প্রদর্শনীর স্বপ্ন দেখতেন কাজল । আজ সেই স্বপ্নের বাস্তবতা । স্বাক্ষী বেহালার দিন প্রতিদিন । কেননা সবাই হয়ত জানেন , যে কাজল ভট্টাচার্য আমাদের বেহালার দিন প্রতিদিনের একজন নিয়মিত লেখক । সেই শুরুর দিন থেকেই।



 বয়েস সবে ষাট পেরিয়েছে । তবুও মনের দিক দিয়ে একেবারে তরুন ও তাজা। একাডেমী অফ ফাইন আর্টস এর সেন্ট্রাল গ্যালারীতে গিয়ে তার ২৮ টি ছবি দেখলেই সেই কথাটির সত্যতা যে কতখানি , তা বুঝবেন দর্শকরা। তিনি তার সিরিজকে প্রেম , বিরহ , হিংসা , প্রতি হিংসা পরিসমাপ্তি এভাবে সাজানোর চেষ্টা করেছেন । আর প্রতিটি রেখায় প্রকাশিত হয়েছে তার অভিব্যাক্তি। দর্শক কাছে এই আলোছায়া মাখা এক সম্মোহনী পরিবেশে প্রতিটি ছবিই আকর্ষণের কেন্দ্র বিন্দু। সব শেষে কাজলের অভিব্যাক্তি , "জীবনের ক্যানভাসে আবেগের রসে জারানো সহস্র বিন্দু " কথাটি যে কতটা সত্য , তা বুঝতে অসুবিধা হয়না উপস্থিত সবার । চিত্র প্রদর্শনী চলবে ২৬ ফেব্রুয়ারি পর্যন্ত। সময় দুপুর ২ টো থেকে সন্ধ্যে ৮ টা পর্যন্ত ।  


মন্তব্যসমূহ