কলকাতা থেকে শিলিগুড়ি , চলছে দীপাবলির প্রস্তুতি

 ফুটপাথ থেকে রাজপথ , কলকাতা থেকে উত্তরবঙ্গ , সাবেকি প্রদীপের  আলোকমালায় সাজাবার প্রস্তুতি চলছে জোর কদমে



বিশেষ সংবাদদাতা , ১৯ অক্টোবরঃ বাজার দখল করে রেখেছে চিনা লাইট , তবুও লড়াই চালিয়ে যাচ্ছে সাবেকি প্রদীপ । নদীয়া , হুগলী , উত্তর ২৪ পরগণা , দক্ষিণ ২৪ পরগণা  , সহ গোটা কলকাতার রাজপথে চলছে প্রদীপ তৈরি । এবছর প্রদীপের দাম সামান্য বেড়েছে । ডিজাইনার প্রদীপ শুরু ৮ টাকা থেকে , কুচো প্রদীপ ১টাকা থেকে শুরু , মোমবাতির দাম  বেড়েছে প্যাকেটে ৭ টাকা। 

এদিকে সারাবাংলা আতসবাজি উন্নয়ন সমিতির চেয়ারম্যান , বাবলা রায় চিনা লাইট থেকে চিনা বাজী , এমনকি চিনা ফানুস বয়কটে আহ্বান জানিয়েছেন আপামর বাঙ্গালীর কাছে । 

এদিকে উত্তরবঙ্গে দীপাবলীতে সাজোসাজো রব । শিলিগুড়ির চয়ন পাড়া,পাল পাড়ায় ব্যস্ততা তুঙ্গে।অন্তত ৬০ টি পরিবার এই প্রদীপ তৈরীর কাজ করে থাকেন।শুধু শহর নয়, গোটা দেশের বিভিন্ন স্থানে এখান থেকে প্রদীপ সরবরাহ করা হয় বলে জানা গিয়েছে।সাধারণত তিন ধরনের প্রদীপ এখানে তৈরী হয়ে থাকে, ছোট বড়,মাঝারি।এই দুই এলাকা যেন প্রদীপ নগরী, কেউ প্রদীপ তৈরী করছেন। কেউ আবার প্রদীপ শুকাতে দিচ্ছেন, কেউ আবার আঁকছেন।সব মিলিয়ে পরিবার গুলির ব্যস্ততা তুঙ্গে রয়েছে।

 দীপাবলীর আগে জমে উঠেছে শিলিগুড়িতে রঙ বেরঙের আলোর বাজার।শিলিগুড়ির সব জায়গাতেই বিক্রি হচ্ছে রঙ বেরঙের লাইট।যেটা গত দুবছরে একেবারেই বন্ধ ছিল করোনার কারনে। শিলিগুড়িতে গত কয়েকদিনের বিক্রি বিক্রেতাদের মুখে হাসি ফুটিয়েছে। এবারে মোমবাতি এবং প্রদীপ বিক্রেতারাও আনন্দিত বিক্রির হার দেখে। এক বিক্রেতা জানালেন গত কয়েকদিনের বিক্রি আমাদের দুশ্চিন্তা দুর করে দিয়েছে। বিক্রি বেড়েছে মোমবাতিরও গত কয়েকদিনের মোমবাতির বিক্রি দেখে অবাক অনেক ক্রেতারাও। সব মিলিয়ে কালীপূজোর আগে নিশ্চিত বিক্রেতারা। তারা জানিয়েছেন এটা একেবারেই অপ্রত্যাশিত ছিল আমাদের কাছে। আমাদের আশা কালীপূজোর আগে আমাদের বিক্রি রেকর্ড করবে।

মন্তব্যসমূহ