রাজ্যে জমে উঠেছে দিপাবলীর বাজার

 

দীপাবলীর বাজার তুঙ্গে 



 বিশেষ সংবাদদাতা , কলকাতা ও শিলিগুড়ি , ১৮ অক্টোবরঃ হাতে আর মাত্র কয়েকদিন । তারপর আলোর উৎসব দীপাবলি । অমাবস্যার কালো রাত্রির অন্ধকার কাটে যাবে রঙ্গিন আতসবাজি , দীপ আর মোমবাতির আলোয়। ইতিমধ্যেই সারা দেশের মানুষের কাছে এই উৎসবের সমস্ত উপকরণ পৌছে দেবার জন্য আলোর কারিগরেরা দিনরাত পরিশ্রম করে চলেছেন ।

কলকাতায় এবছর হয়ত বসছেনা ময়দানের বাজি বাজার । কোর্টের নির্দেশ মত রাজ্য জুড়ে সবুজ আতসবাজির আলোয় রেঙ্গে উঠবে আকাশ আর পরিবেশ । যদিও  অনেকের কাছে এখনও পরিবেশ বান্ধব সবুজ আতসবাজির বিষয়টা খুব একটা পরিস্কার নয় । পটকা বেশ কয়েক বছর নিষিদ্ধ গোটা রাজ্যে। সারা বাংলা আতসবাজি কর্মচারিদের পক্ষে বাবলা রায় জানিয়েছেন যে দীর্ঘদিন তাঁদের লড়াই চলছে । যেখানে সারা দেশে ১২৫ ডেসিবেল শব্দমাত্রার বাজি পোড়ানোর অনুমতি আছে , সেখানে পশ্চিমবঙ্গে সে জায়গায় ৯০ ডেসিবেল। অন্যদিকে কিছু পরিবেশবিদ ও স্বঘোসিত পরিবেশবিদের জন্য এই বিষয়টা নিয়ে রাজ্যের প্রায় ৩১ লক্ষ আতসবাজি কারিগরদের পেটে লাথি পড়ছে বলেও তিনি জানান । তবুও দু বছর বাদে এবছর তারা রাজ্যের মুখ্য সচিবে সঙ্গে দেখা করে নিজেদের কথাগুলি জানিয়েছেন বলেও জানান বাবলা রায় । 

এদিকে এবছর দিপাবলীর বাজার তুঙ্গে থাকার সম্ভাবনা একটু বেশি । কেননা গত প্রায় দুবছর যে অবস্থার মধ্যে দিয়ে সাধারণ মানুষ কাটিয়ে এলেন । সেটা আর বলার অপেক্ষা রাখে না ।  

এবারে তুঙ্গে দেওয়ালীর বাজার। গত কয়েকদিন ধরে দেওয়ালীর বাজার একেবারে জমে উঠেছে শিলিগুড়িতে।শিলিগুড়ির বিধান মার্কেটে জমে উঠেছে দেওয়ালীর বাজার।দেওয়ালীর জন্য প্রদীপ এবং মোম কিনছেন মানুষ। সাথে বহু জনপ্রিয় ১৪ শাক।যার জন্য মানুষ প্রতিবছরই অপেক্ষায় থাকেন। তবে করোনা আবহে গত দুবছরে একেবারেই ম্যাড়ম্যাড়ে ছিল শিলিগুড়ির দীপাবলীর বাজার যেটা এই বছর অনেকটাই উঠেছে বলে মনে করছেন মানুষ। এইবারে মানুষ অনেক খোলামেলাভাবে ঘুরতে পারবেন কালীপূজোতে এমনটাই মনে করছেন মানুষ।আর সেকারনেই কালীপূজোর বাজার জমে উঠেছে শিলিগুড়িতে।গত দুবছরের তুলনায় এইবছর তিনগুন বিক্রি হচ্ছে প্রদীপ এবং মোম। তাই এবারে দেওয়ালীর বাজার জমবে এমন আশাই করছেন সাধারন মানুষ।

মন্তব্যসমূহ