চিল্ড্রেনস হার্ট ড্রয়িং স্কুলের প্রদর্শনী হল বেহালায়

 ক্যানভাস 


 চিল্ড্রেনস হার্ট ড্রয়িং স্কুলের চিত্র প্রদর্শনীতে ডিজিটাল দূনিয়ার সঙ্ক্রমণের ভাস্কর্য 



বিশেষ সংবাদদাতা , কলকাতাঃ আধুনিক সময়ে আমরা সবাই এমনভাবে ডিজিটাল দুনিয়ার গ্রাসে চলে গিয়েছি যে , আমাদের শয়নে , স্বপনে , মননে গেঁথে গেছে এর নখ , ক্ষত - বিক্ষত হয়ে যাচ্ছে আমাদের চিন্তন স্তর । সম্প্রতি বেহালার ব্রাহ্ম সমাজ রোডের অভিসার গ্যালারিতে চিল্ড্রেনস হার্ট ড্রয়িং স্কুলের ৪র্থ বার্ষিক চিত্র ও ভাস্কর্য প্রদর্শনীতে গিয়ে অবাক বিস্ময়ে দর্শক তাকিয়ে ছিলেন একটি ভাস্কর্যের দিকে। সেই ভাস্কর্যে দেখা যাচ্ছে একটি মানুষ ক্রমে ক্রমে ঢুকে যাচ্ছে ডিজিটাল দুনিয়ার মাকড়শার জালে। আর সেই মানুষটি বাচার চেষ্টা করছেন। তার পা দুটো নড়ছে। ভাস্কর্যটি এতটাই জীবন্ত যে মুহূর্তের জন্য নিজেকে হারিয়ে ফেলে চমকিত হতে হয়েছে দর্শকদের।

এই প্রদর্শনীতে একেবারে কচিকাঁচাদের সঙ্গে অংশ নিয়েছিলেন বড়রাও। ৭১ জল শিল্পীর ক্যানভাস ও ভাস্কর্যে সাজানো হয়েছিল স্বল্প পরিসরের এই গ্যালারী। এই  প্রদর্শনীতে ছোটদের ছবিগুলির মধ্যে ছিল একেবারে অন্য ধরণের চিন্তার প্রকাশ। আলাদা ভাবে কারোর নাম এখানে না বলাই ভালো।

এই প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে শিল্পীদের উৎসাহ দেবার জন্য হাজির হয়েছিলেন , তবলা বাদক মল্লার ঘোষ , ভাস্কর দেবাশিস মল্লিক চৌধুরি , অভিনেত্রী মল্লিকা ঘোষ প্রমুখ। এই  চিত্র প্রদর্শনীর আয়োজক , শিল্পী ও ভাস্কর বিশ্বজিত পাল জানান করোনা অতিমারির কারণে এই আয়োজন করা সম্ভব হয়নি। এই আয়োজনের কারণ হিসেবে তিনি জানান , ছোট ছোত শিশুদের মধ্যে লুকিয়ে থাকা শিল্প চেতনাকে প্রকাশ করাই তার লক্ষ্য। 

মন্তব্যসমূহ