আসছে ' অশনি '

 

ধেয়ে আসছে ঘুর্ণিঝড় ' অশনি' , পরিস্তিতি মোকাবিলায় তৈরি রাজ্য প্রশাসন 



সজল দাশগুপ্ত , কলকাতা , ৮ মেঃ  ঘূর্ণিঝড় অশনি কে নিয়ে এখন জল্পনা তুঙ্গে জল্পনা তুঙ্গে, বাংলায় এর প্রভাব কতটা সেই বিষয় আলোচিত হচ্ছে। তবে আবহাওয়া দপ্তর সূত্রে জানানো হয়েছে খুব একটা প্রভাব পড়বে না এই ঘূর্ণিঝড়ের কারণে বাংলাতে। আগামী ১২ঘন্টার মধ্যে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে।  গভীর নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। ঘূর্ণিঝড়ের অভিমুখ  উড়িষ্যা ও অন্ধ্র প্রদেশ উপকূলে। এই সময় পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী উড়িষ্যা উপকুল থেকে প্রায় হাজার কিলোমিটার দূরে রয়েছে । আবহাওয়া দফতরের সুত্র অনুযায়ী ল্যান্ড ফল হয়ত হবেনা । তবে ঘূর্ণিঝড়ের প্রভাবে রাজ্যের বিভিন্ন এলাকায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ইতিমধ্যেই নবান্ন সূত্রে খবর মিলেছে উপকূলে মৎস্যজীবীদের মাছ ধরতে যেতে নিষেধ করা হয়েছে। মেদিনীপুর , উত্তর ও দক্ষিণ ২৪ পরগণার উপকূলবর্তী এলাকায় সতর্কতা জারি হয়েছে। চলছে মাইকিং।  বাসিন্দাদের গবাদি পশুদের নিয়ে নিকটবর্তী ফ্লাড রিলিফ সেন্টারে আশ্রয় নিতে বলা হচ্ছে । প্রশাসনের তরফে বাঁধ গুলিকে দেখা চলছে । এদিকে কলকাতায় হাল্কা থেকে মাঝারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মেয়র ফিরহাদ হাকিম জানিয়েছেন যে কলকাতা পুরসভার পাম্পিং স্টেশন গুলি প্রস্তুত , তেমনি বাতিল করা হয়েছে কর্মীদের ছুটি। সমস্ত রকম প্রস্তুতি নেওয়া হয়েছে পরিস্তিতি মোকাবিলায়।
এদিকে রাজ্যের মুখ্যমন্ত্রী তাঁর তিনদিনের ঝাড়্গ্রাম ও মেদিনীপুর সফর পিছিয়ে দিয়েছেন । নবান্নে পরিস্তিতি মোকাবিলায় খোলা হয়েছে কন্ট্রোল রুম।  
এই ঘূর্ণিঝড়ের প্রভাবে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ উপকূলবর্তী জেলা গুলিতে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গের বিভিন্ন জেলা গুলোতেও ভারী বৃষ্টিপাত হতে পারে বলে জানানো হয়েছে । 

মন্তব্যসমূহ