এবার থেকে গৃহস্থরা হাঁস মুরগির সাথে সাথে পালন করতে পারবে রঙিন পাখি

 

বেকারদের স্বনির্ভর করতে উত্তরবঙ্গে রঙিন পাখি পালনের সুযোগ করে দিচ্ছে উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়



সজল দাশগুপ্ত , জলপাইগুড়ি , ২৫ এপ্রিলঃ  এবার থেকে গৃহস্থরা হাঁস মুরগির সাথে সাথে ককটেল, ফিঞ্ ককটেল পালন করতে পারবে, সুযোগ এনে দিয়েছে উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়। উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভেতর রঙিন পাখির প্রজনন কেন্দ্র খোলা হয়েছে। যা উত্তরবঙ্গের বিকল্প কর্মসংস্থানের সুযোগ এনে দিতে পারবে বেকার যুবক যুবতীদের। গত ছয় মাসে সংলগ্ন প্রজনন কেন্দ্র রঙিন পাখিদের প্রজনন হয়েছে। ইতিমধ্যেই আগ্রহী ব্যক্তিদের রঙিন পাখির প্রজনন এর সম্পর্কিত প্রশিক্ষণ দেওয়া শুরু হয়ে গিয়েছে।

উত্তরবঙ্গের রঙিন পাখির চাহিদা সব সময় থাকে। দক্ষিণবঙ্গ থেকে রঙিন পাখি আমদানি হয় উত্তরবঙ্গে। উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয় প্রচেষ্টা সফল হলে এবার থেকে উত্তরবঙ্গে মিলবে রঙিন পাখির সম্ভার। বিভিন্ন মহল থেকে উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রচেষ্টাকে সাধুবাদ জানানো হয়েছে। এই প্রক্রিয়া সম্পূর্ণ ভাবে সফল হলে বিদেশেও রঙিন পাখি রপ্তানির চেষ্টা করা হবে। এই ব্যবসায় বিনিয়োগকারীরা যথেষ্ট উৎসাহী রয়েছেন বলে জানা গিয়েছে। উত্তরবঙ্গের পাশাপাশি বাংলাদেশ ত্রিপুরা এবং আসামে রঙিন পাখির চাহিদা রয়েছে।
উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়ের এই প্রচেষ্টা সফল হলে অনেক বেকার যুবক-যুবতীদের কর্মসংস্থানের সুযোগ মিলবে। উভয় ক্ষেত্রেই লাভবান হওয়া যাবে।  বিশেষ উদ্যোগে এই প্রচেষ্টাকে সফল করার চেষ্টা চালানো হচ্ছে।


মন্তব্যসমূহ