দেশ জুড়ে পালিত রামনবমী

 

রাবনবমীতে সম্প্রীতির ছবি উত্তরবঙ্গে 



কুশল দাশগুপ্ত , শিলিগুড়ি , ১০ এপ্রিলঃ 

আজ রাম নবমী । অযোধ্যার রাজা দশরথ ও রানী কৌশল্যার সন্তান রূপে ভগবান রামের জন্মগ্রহণের দিনটি উদ্‌যাপন করা হয় । হিন্দু ধর্মাবলম্বীদের কাছে  রাম হচ্ছেন ভগবান  বিষ্ণুর  সপ্তম অবতার , ভগবান বিষ্ণুর মানবীয় রূপের প্রাচীনতম অবতার,মর্যাদা পুরুষোত্তম ভগবান। এই পবিত্র দিন শুক্লপক্ষের নবম দিনে পড়ে, হিন্দু পঞ্জিকার চৈত্র মাসের নবম দিন। চৈত্রের নয় দিনে বসন্তের নবরাত্রি পালন করা হয়। রাম নবমী সবচেয়ে গুরুত্বপূর্ণ হিন্দু উৎসবের মধ্যে একটি। অনেকেই বিশ্বাস করেন, এ দিন নিষ্ঠা নিয়ে পুজো করলে মনের অনেক আকাঙ্ক্ষা পূরণ হয়। ভগবানের কৃপায় সব ধরনের সংকট থেকে রক্ষা পাওয়া যায় এ দিন পুজো করলে। রামনবমীর দিন ভগবান রামের সঙ্গেই দেবী দুর্গারও পুজো হয় অনেক জায়গায়। এই তিথি পালনে সব ধরনের বিপদ থেকে রক্ষা পাওয়া যায় বলেও বিশ্বাস করেন অনেকে।

সারা রাজ্য জুড়ে আজ পালিত হল রামনবমী । এদিন বিভিন্ন জায়গায় শোভাযাত্রা বেরোয় । সমতলের পাশাপাশি পাহাড়ে ও বেশ জাঁকজমকের সঙ্গে পালিত হল রাম নবমী । এদিন কালিম্পং এর মেলা মাঠ থেকে শোভাযাত্রা বের করা হয় রাম নবমী উপলক্ষ্যে ।



সুসজ্জিত ট্যাবলো ছিল এই শোভাযাত্রার বিশেষ আকর্ষণ। নারী পুরুষ উভয়ে গেরুয়া পতাকা হাতে নিয়ে শোভাযাত্রায় সামিল হয়। রাম নবমী মিছিলটি কালিম্পং শহরের বিভিন্ন পথ পরিক্রমা করে ফের মেলা মাঠে শেষ হয় ।আজ পাহাড়ে প্রথম বারের জন্য পালিত হল রামনবমী।আজ শিলিগুড়িতে সাংসদ থাকলেও পাহাড়ে রামনবমী পালন করবার মুল দায়িত্ব ছিলো তার।পাহাড়ে এদিন রামনবমী উপলক্ষে প্রায় দশহাজার মানুষকে খাওয়ানো হয়।পাহাড়ে রামনবমী পালন করলেন পাহাড়ের সাধারন বাঙ্গালীরাও।এদিন মহাসমারোহে রামনবমী পালন করা দেখতে পাহাড়ে প্রচুর মানুষের সমাগম হয়েছিলো।যারা রামনবমী প্রথমবারের জন্য পালন করা দেখলেন।পাহাড়ে রামনবমী পালন করার আরেক উদ্যেক্তা হলেন হামরো পার্টির সদস্যরাও।তারা এদিন গোটা পাহাড় জুড়ে সাধারন মানুষকে জল দান করলেন।

এদিকে   রামনবমীতে সম্প্রিতির মুখ দেখল শিলিগুড়ি।আজ শিলিগুড়ির সফদর হাসমি চকের সামনে দিয়ে রামনবমীর মিছিল যাবার সময় মুসলমানদের একটি সংস্থা তাদের জল বিতরন করলেন।আজ শিলিগুড়ি দেখল হিন্দু এবং মুসলিমদের সম্প্রিতির এক নতুন চেহারা।যারা জল খাওয়াতে এসেছিলেন তাদের মধ্যে থেকে একজন সামীম জানালেন আমরা ভারতীয় এই আমাদের আসল পরিচয়।আমরা কোন ভেদাভেদে বিশ্বাস করি না।আমরা ভারতবাসী।আমরা দুই ভাই।তাই এই পবিত্র রামনবমীর দিনে আমরা আমাদের হিন্দু ভাইদের পাশে এসে দাড়ালাম।এদিন যারা জল খেলেন তাদের মধ্যে অন্যতম রাজেশ জানালেন আমাদের দেশ ভারতবর্ষ তাই আমরা একই মায়ের দুই সন্তান।আমাদের আজকে এই রামনবমীর দিনে আমাদের মুসলিম ভাইরা যে আমাদের পাশে এসে দাড়িয়েছেন এতেই আমরা আনন্দিত।তাই আমাদের গর্ব আমাদের ভারত।

মন্তব্যসমূহ