রাজ্যে ভারত বনধের প্রথম দিনে সচল থাকল সব কিছুই

 রাজ্যে বাম ট্রেড ইউনিয়নের ডাকা ভারত বনধে মিশ্র প্রভাব 



নিজস্ব সংবাদদাতা , কলকাতা , ২৮ মার্চঃ আজ বামপন্থী ট্রেড ইউনিয়নের ডাকা ভারত বনধ ের প্রথম দিনে রাজ্য জুড়ে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিল । রাস্তায় নেমে বনধ সফল করার জন্য বাম নেতৃত্ব কতটা সফল , সেটা নিয়ে ইতিমধ্যেই চরচা শুরু হয়েছে। সেই অর্থে রাজ্যে এখন একেবারে পিছনে থাকা রাজ্যের প্রাক্তণ শাসক দলের যে মিছিল শহরবাসী দেখল , সেটা অবশ্যই দীর্ঘদিন বাদে রাজনৈতিক ভাবে ঘুরে দাড়ানোর একটা প্রকাশ বলা যেতেই পারে। আজ শহর কলকাতায় একেবারেই প্রভাব পড়েনি। বাজার খোলা ছিল , সরকারি অফিসে হাজিরাও ছিল দেখার মত। স্কুল গুলিতেও ছাত্র-ছাত্রীরা হাজিরা ছিল আর পাঁচটা সাধারণ দিনের মতই জেলায় ট্রেন অবরোধ , রাস্তা অবরোধ ছিল । ছিল বনধ সমর্থকদের সঙ্গে পুলিশের খন্ড যুদ্ধ। অন্যদিকে সাধারণ মানুষের কাছে অনেকটাই বনধ এর ইস্যু গুলি নিয়ে জিজ্ঞাসা করতে , তাঁরা সর্বত ভাবে এই বনধকে মন থেকে সমর্থণের কথা জানালেও , রাস্তায় বেরিয়েছেন কর্মক্ষেত্রে যবার জন্য। কেননা অতিমারি কাটিয়ে উঠে সবে সচল হয়েছে সব কিছু। সেই সময়ে কর্মনাশা বনধের সক্রিয় সহযোগিতা অনেকেই করতে চাননি। কলকাতায় ও জেলায় রাস্তায় বেসরকারি বাসের সংখ্যা ছিল বেশ কম। , 
 জলপাইগুড়ি শহরের ডিবিসি রোড এলাকায় রাস্তার ওপর টায়ার জ্বালিয়ে বিক্ষোভ দেখাল বনধ সমর্থকরা । দিনভর চলল পিকেটিং ও মিছিল । বামেদের ডাকা ৪৮ ঘণ্টার বনধের প্রথম দিনে জলপাইগুড়ির চিত্রটা ছিল এমনই ।
এদিন সকাল থেকেই রাস্তায় দেখা মেলেনি বেসরকারি মিনিবাসের । তবে কিছু সরকারি বাস ও টোটো চলাচল করেছে । জলপাইগুড়ির নেতাজীপাড়া বাসস্ট্যান্ড মোড়ে বনধ সমর্থনকারীরা সরকারি বাস আটকালেও পুলিশি নিরাপত্তায় চলে সরকারি বাস। তবে সকাল থেকে রাস্তাঘাট একরকম ফাঁকাই ছিল । খোলেনি দোকানপাট হাট-বাজার। বেলা বাড়তেই প্রতিকূল আবহাওয়াকে উপেক্ষা করেই পথে নামে বনধ সমর্থকরা । জলপাইগুড়ি শহরের বিভিন্ন রাষ্ট্রায়ত্ব ব‍্যাঙ্কের সামনে‌ও বনধ সমর্থকদের অবস্থান লক্ষ্য করা যায়।তবে কোথা থেকে কোন গন্ডগোলের খবর পাওয়া যায় নি।
 বনধ প্রসঙ্গে বাম শ্রমিক নেতা কৃষ্ণ সেন বলেন , মানুষ প্রত্যক্ষ ও পরোক্ষ দু’ভাবেই বনধকে সমর্থন করছে। বেশিরভাগ মানুষই এই রাজ্যে প্রকাশ্যে বিরোধিতা করার মতো অবস্থায় নেই।
অপরদিকে বনধ সমর্থকদের অবস্থান করতে দেখা যায় জলপাইগুড়ি জেলা আদালতের গেটের সামনে।

মন্তব্যসমূহ