দার্জিলিংয়ে পুর নির্বাচনের পারদ চড়ছে

দার্জিলিং পুর নির্বাচনকে নিয়ে রাজ্যের শাসক দলের তৎপরতা তুঙ্গে  



 রাজনৈতিক সংবাদদাতা , দার্জিলিং , ১৭ ফেব্রুয়ারিঃ আসন্ন পৌরসভা নির্বাচন উপলক্ষ্যে দার্জিলিং -র বিভিন্ন ডেভেলপমেন্ট বোর্ডের চেয়ারম্যান  এবং সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসের পাহাড়ের নেতৃত্বের সাথে বৈঠক করলেন শিলিগুড়ির ভাবী মেয়র গৌতম দেব।তিনি জানান একদিনের জন্য পাহাড়ে আসলাম,কিছু পরামর্শ এবং আলোচনা করলাম শান্তা ছেত্রী এবং বিনয় তামাং দের সাথে।এবারে পাহাড় দখল করবে তৃণমূল কংগ্রেস,এবং আগামীদিনে শিলিগুড়ির মতন উন্নয়ন শুরু হবে পাহাড়েও।গৌতম দেব আরো জানান আমি আবার আসব।পাপিয়া (ঘোষয)আসবে প্রচার করতে।আমি কদিন মালদা এবং অন্যান্য সমতলে প্রচারে যাব।এদিন পাহাড়ে গৌতম দেবকে সম্বর্ধনা দেন পার্বত্য অঞ্চলের তৃণমূল সমর্থকেরা।সাথে ছিলেন শান্তা ছেত্রী এবং বিনয় তামাং সহ অন্যান্য পাহাড়ের তৃণমূল এবং গোর্খা মুক্তি পরিষদের সমর্থকেরা।গৌতম দেবকে খাদা পড়িয়ে সম্বর্ধনা দেন শান্তা ছেত্রী এবং বিনয় তামাংরা।

ভোটে পরাজিত হতেই ফুলের তোড়া , মিষ্টি নিয়ে তৃণমূল কংগ্রেসের রাজ্য সম্পাদকের বাড়িতে বিজেপি বিধায়ক। করলেন পা ছুঁয়ে প্রণাম। রাজনৈতিক সৌজন্য নাকি দলবদলের পরিকল্পনা। এমনটাই এখন জোর বিতর্ক ছড়িয়েছে শিলিগুড়ির রাজনৈতিক মহলে। প্রসঙ্গত, শিলিগুড়ি পৌরনিগমের নির্বাচনে ধরাশায়ী হয়েছে বিজেপি। মাত্র পাঁচটি আসনে জয় লাভ করেছে তারা। একাধিক ইন্দ্রপতন হয়েছে এবারের নির্বাচনে। যার ফলে নিরঙ্কুশ সংখ্যা গরিষ্ঠতা পেয়ে জয়লাভ করেছে রাজ্যের শাসকদল তৃণমূল কংগ্রেস। এবারের পুর নির্বাচনে শিলিগুড়ির বিজেপি বিধায়ক শঙ্কর ঘোষকে মেয়র প্রজেক্ট করে পুর লড়াইয়ে নেমেছিল গেরুয়া শিবির। কিন্তু লাভ হয়নি। নিজের গড় ও বাসস্থান ২৪ নম্বর ওয়ার্ডেই পরাজিত হয়েছেন তিনি। শুধু পরাজিত হননি। ফলাফলের নিরিখে তৃতীয় স্থানে চলে গিয়েছেন তিনি। পরাজিত হয়েছেন তৃণমূল কংগ্রেসের রাজ্য সম্পাদক তথা ২৪ নম্বর ওয়ার্ডের প্রার্থী প্রতুল চক্রবর্তীর কাছে। আর সব মিটতেই বৃহস্পতিবার সকাল সকাল প্রতুল চক্রবর্তীর বাড়িতে হাজির বিধায়ক  শঙ্কর ঘোষ। তাঁকে ফুলের তোড়া ও মিষ্টি দিয়ে শুভেচ্ছা জানান তিনি। তারপর পায়ে হাত দিয়ে প্রণাম করেন। যদিও গোটা বিষয়টি রাজনৈতিক সৌজন্যতা বলে দাবি করেছেন দুজনেই। তবে রাজনৈতিকমহলে জোড় জল্পনা রয়েই গিয়েছে। রাজনৈতিকমহলের ধারণা, শঙ্কর ঘোষ প্রথম থেকেই রাজ্যের শাসকদলের প্রতি জোর আক্রমণ করেননি। কোনসময় তাকে তৃণমূল কংগ্রেসকে নিয়ে কুমন্তব্য করতে দেখা যায়নি। ফলত, বিধানসভা নির্বাচন ও এবারের পুর নির্বাচনে শাসকদলের জয়ের পর ফের একবার তার দলবদলের সম্ভাবনা তৈরি হয়েছে। 


যদিও ওই বিষয়ে শঙ্কর ঘোষ বলেন, "এটা সম্পূর্ণ সৌজন্য। দলবদলের কোন সম্ভাবনা নেই। প্রতুলদাকে আমি নিজেও আগে একবার নির্বাচকে পরাজিত করেছি। এবার আমি পরাজিত হয়েছি। ওয়ার্ডের একজন নাগরিক হিসেবে তাকে শুভেচ্ছা জানালাম।" একই সুর প্রতুল চক্রবর্তীর গলাতেও। তিনি বলেন, শঙ্কর ঘোষ এসে শুভেচ্ছা জানিয়ে গেলেন। দলবদলের কোন কথা হয়নি।দার্জিলিং এ ঝড় তৃণমূল কংগ্রেসের।দার্জিলিং এর প্রায় তিনশো আশি জন পরিবার তৃণমূল কংগ্রেসে যোগ দিলেন।এর মধ্যে দার্জিলিং এর ট্যাষ্কি আসোসিয়েসন,দার্জিলিং এর ট্রাক ড্রাইভার এর অ্যাসোসিয়েসন এবং দার্জিলিং এর রেশন ডিলার দের আসোসিয়েসনের লোকেরা।তারা অনিত থাপার হাত থেকে তৃণমূল কংগ্রেসের পতাকা তুলে নেন।এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অনিত থাপা,শান্তা ছেত্রী এবং কর্মা ভুটিয়ারা।এদিন শান্তা ছেত্রী জানান এবারে গোটা বাংলাতে তৃণমূল কংগ্রেসের জয়জয়কার শুরু হবে,যেটার রেশ এসে পড়বে এই পাহাড়েও।এবারে যেমন শিলিগুড়িতে মানুষ মুখ্যমন্ত্রীর জয়জয়কার করেছেন তেমনি পাহাড়েও তার প্রভাব এসে পড়বে।মুখ্যমন্ত্রী তার উন্নয়নের ঝুড়ি পাহাড়েও খুলে দেবেন আমি এই কথা পাহাড়বাসীকে জানিয়েছি।আগামী 27তারিখে পাহাড়ের নির্বাচনে মানুষ মমতা বন্দোপাধ্যায়কেই ভোট দেবেন বলে দাবী করেন শান্তা ছেত্রী।

মন্তব্যসমূহ