দুই বছর পর আবার খুলছে প্রাথমিক বিদ্যালয়ের দরজা

 

বুধবার থেকে খুলে যাচ্ছে রাজ্যের সমস্ত প্রাথমিক বিদ্যালয় 



সজল দাশগুপ্ত , কলকাতা , ১৪ ফেরুয়ারিঃ  আগামী বুধবার থেকে থেকে খুলে যাচ্ছে প্রাথমিক স্কুল, এবং প্রাক প্রাথমিক স্কুল। টানা দুই বছর করোনা মহামারী কারণে বন্ধ ছিল স্কুল। শিক্ষা দপ্তর থেকে জানানো হয়েছে আগামী বুধবার থেকে রাজ্যে খুলছে প্রাথমিক স্কুল, এবং প্রাক প্রাথমিক স্কুল।

এর আগেই সরকারি ভাবে , শিশুদের স্কুলমুখী করার জন্য রাজ্য সরকার ' পাড়ায় শিক্ষালয় ' শুরু করেছিল। সেখানে ছাত্র-ছাত্রী ও অভিভাবকদের উৎসাহ ছিল দেখার মত। করোনা স্বাস্থ্য বিধি মেনে রাজ্যের প্রাথমিক শিক্ষক - শিক্ষিকারা নিষ্ঠা সহকারে শিশুদের আগ্রহী করে তুলছিলেন আবার বিদ্যালয়মুখী করার। এই প্রসঙ্গে বলা প্রয়োজন , রাজ্যের প্রাথমিক স্কুল গুলিতে ২০২২ সালে ভর্তির চিত্রটা খুব ভালো। 

আজ এক সরকারি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে যে করোনা স্বাস্থ্য বিধি মেনে রাজ্যে প্রাক প্রাথমিক থেকে সপ্তম শ্রেণি পর্যন্ত স্কুল চালু হচ্ছে আগামী বুধবার ,অর্থাৎ ১৬ ফেরুয়ারি থেকে।   কিভাবে নির্দিষ্ট স্বাস্থ্যবিধি মেনে ক্লাস হবে সেই বিষয় জানিয়ে দেওয়া হবে পরে । দুই হাজার কুড়ি সাল থেকে  টানা দুই বছর ধরে বন্ধ ছিল সপ্তম শ্রেণী পর্যন্ত পঠন-পাঠন। আবার পঠন-পাঠন শুরু হবার খবরে উল্লসিত অভিভাবক থেকে ছাত্র-ছাত্রীরা। 



রাজ্যের নানা মহল থেকে রাজ্যে সরকারের কাছে অনুরোধ আসছিল , প্রাক প্রাথমিক থেকে সপ্তম শ্রেণি পর্যন্ত বিদ্যালয় শুরু করার। এমনকি শিক্ষাবিদ থেকে নোবেল জয়ী অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায় পর্যন্ত মত দিয়েছিলেন বিদ্যালয় খোলার বিষয়ে।

বিদ্যালয় চালু হলেও আগামী ২৮ শে ফেব্রুয়ারি পর্যন্ত করোনা সংক্রান্ত  নির্দিষ্ট বিধি-নিষেধ জারি থাকবে রাজ্যে। রাত ১১ টার পরিবর্তে রাত ১২ টা থেকে ভোর পাঁচটা পর্যন্ত নাইট কারফিউ বহাল থাকবে। দুই হাজার কুড়ি সাল থেকে  টানা দুই বছর ধরে বন্ধ ছিল সপ্তম শ্রেণী পর্যন্ত পঠন-পাঠন। 

চিত্র সৌজন্যঃ সংবাদ মাধ্যম 

মন্তব্যসমূহ