কলকাতা পুরসভায় আবার নিরঙ্কুশ তৃণমূল

 

ছোট লাল বাড়ি আবার তৃণমুলের , গেরুয়া ঝড় আর বইল না কলকাতায় 


বিশেষ প্রতিনিধি , কলকাতা , ২১ ডিসেম্বরঃ নিরঙ্কুশ সংখ্যা গরিষ্ঠতা নিয়ে আবার ছোট লালবাড়ির দখল নিল রাজ্যের শাসক দল। এবার হয়ত একটু কালো দাগ লেগেছে , বিরোধীরা অভিযোগ এনেছেন ছাপ্পা ভোটের , সন্ত্রাসের । তবুও কলকাতার সাধারণ মানুষের রায় গেছে শাসক দলের পক্ষেই। বিধআন সভা নির্বাচনের রেশ ধরেই বিরোধীদের ধূলিসাৎ করে দিয়েছে শাসক দল। নির্বাচনের আগে বিরোধী দলনেতা বিজেপি'র শুভেন্দু অধিকারি তাঁর কররীদের এই বার্তা দিয়েছিলেন যে এই কলকাতার পুরসভার নির্বাচনে মাত্র ১০টা আসন পেলেই চলবে। কেননা তিনি হয়ত আঁচ করতে পেরেছিলেন , কি ঘটতে চলেছে। রাজ্যের বিজেপি' দলের সংসদীয় প্রধান হিসেবে এটি তাঁর প্রথম নির্বাচন। সেখানে কলকাতায় তাঁদের ঝুলিতে প্রাপ্ত ভোটের সংখ্যার নিরিখে সেই আগের অবস্থানে ফিরে যেতে হয়েছে শতাংশের হিসেবে। একটি হিসেব বলছে সামগ্রিক ভাবে শহর কলকাতায় , যেখানে তারা দাবি করতেন , তাঁদের পক্ষে মানুষ আছেন । সেখানে ৮ শতাংশের বেশি মানুষের সমর্থন তারা পাননি। বেশ কিছু জায়গায় তাঁদের অবস্থান তৃতীয়। বাম ও অন্য দল গুলি দ্বিতীয় স্থানে উঠে এসেছে। 


কলকাতা পুরসভার নির্বাচনে রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেস পেয়েছে ১৩৪ টি আসন , রাজ্যের প্রধান বিরোধী দল বিজেপি' পেয়েছে ৩টি , বামেরা পেয়েছে ২টি , কংগ্রেস ২টি ও অন্যানরা পেয়েছে ৩টি আসন। 

নতুন মেয়র হিসেবে যতদুর খবর পাওয়া যাচ্ছে ফিরহাদ হাকিম থাকছেন। বেশ কিছু নতুন মুখ মেয়র পারিষদ হিসেবে দেখা যেতে পারে। এছাড়াও স্বচ্ছ ভাবমুর্তি তৈরি করার জন্য এক গুচ্ছ পরিকল্পনা করতে চলেছে নতুন বোর্ড। যার মধ্যে অবশ্যই জল জমা যন্ত্রণা থেকে মুক্তি , এশিয়ার ডেভেলপমেন্ট এর যে প্রকল্পগুলির কাজ থমকে আছে , সেগুলিকে সম্পুর্ণ করা। ফাঁকা পদ গুলি পূরণের ব্যাপারে উদ্যোগ নেওয়া হবে , এছাড়াও পুরসভার কোষাগারের বেহাল অবস্থার দিকে লক্ষ্য রেখে বেশ কিছু পদক্ষেপ নিয়ে আয় বাড়ানো, অন্য দিকে ব্যয় সংকোচনের দিকেও নজর দেবে নতুন বোর্ড।   

 ছবি সৌজন্যঃ সংবাদমাধ্যম 

মন্তব্যসমূহ