পাচারের আগেই উদ্ধার হাতি , আটক ৪

 


গুজরাটে পাচারের পথে দুটি হাতি উদ্ধার জলপাইগুড়িতে, আটক ৪



নিজস্ব সংবাদদাতা ,  জলপাইগুড়ি, ২৫ অক্টোবরঃ অরুণাচল প্রদেশ থেকে গুজরাটে হাতি পাচার রুখল জলপাইগুড়ি বনদফতর। উদ্ধার শাবক সহ একটি মাদী হাতি। রবিবার রাতে জলপাইগুড়ি তিস্তা ব্রীজের কাছে বনদফতরের চেক পোস্টের কাছে একটি ট্রাক থেকে উদ্ধার করা হয় হাতি দুটিকে। ঘটনায় ৪ জনকে আটক করেছে বনদফতর। হাতি দুটিকে উদ্ধার করে নিয়ে যাওয়া হয়েছে লাটাগুড়িতে।

এর আগে বিভিন্ন ধরণের বন্যপ্রাণ পাচারের কথা শোনা গেলেও এবার সামনে এল হাতি পাচারের ঘটনা। রবিবার রাতে এমনই ঘটনা ঘটেছে জলপাইগুড়ির তিস্তা ব্রীজের কাছে বনদফতরের চেক পোস্টে। জানা গেছে, অরুণাচল প্রদেশ থেকে ট্রাকে করে গুজরাটের জামনগরে পাচার করা হচ্ছিল শাবক সহ একটি মাদী হাতি। 

আসাম রাজ্যের বনদফতর থেকে জলপাইগুড়ি বনবিভাগের কাছে খবর আসে ট্রাকে পাচার করা হচ্ছে দুটি জ্যান্ত হাতি। এই খবর পেয়েই ট্রাকটিকে পাকড়াও করতে জাল বিছায় বনদফতরের জলপাইগুড়ি ডিভিশন। রবিবার রাতে হাতি নিয়ে নির্দিষ্ট ট্রাকটি চেক পোস্টের সামনে আসতেই হাতি বোঝাই ট্রাকটিকে আটক করে বনকর্মীরা। এই অভিযানে নেতৃত্ব দেন জলপাইগুড়ি ডিভিশনের এডিএফও রাহুলদেব মুখার্জী। আটক করা ট্রাক থেকে উদ্ধার হয় হাতদুটি। জলপাইগুড়ি বনদফতর সূত্রে জানা গেছে, অরুণাচল প্রদেশ থেকে হাতি দুটিকে ট্রাকে বোঝাই করে গুজরাটের জামনগরে নিয়ে যাওয়া হচ্ছিল। অরুণাচল প্রদেশ থেকে কয়েকশ কিলোমিটার পথ পাড়ি দিয়ে এলেও হাতি বোঝাই ট্রাকটিকে আটক করা যায়নি। যদিও পাচারকারীদের দাবী সরকারী নিয়ম মেনেই সড়ক পথে হাতি দুটিকে নিয়ে যাওয়া হচ্ছিল। তবে কি কারণে সেখানে হাতি নিয়ে যাওয়া হচ্ছিল, তার সদুত্তর মেলেনি। 

বনকর্মীরা এই ঘটনায় গাড়ির চালক মাহুত সহ মোট ৪ জনকে আটক করেছে। হাতি দুটিকে লাটাগুড়িতে নিয়ে যাওয়া হয়েছে। ধৃতদের কাছ থেকে বেশ কিছু কাগজপত্র বাজেয়াপ্ত করা হয়েছে। সেগুলো সব খতিয়ে দেখা হচ্ছে।

মন্তব্যসমূহ