ভোট রঙ্গ - ২০২১

 ভোট রঙ্গ - ২০২১ 


শুরু হল ' ভোট রঙ্গ " , কাউকে আঘাত করার জন্য নয় , কোন রাজনৈতিক মতও পোষণ করা নয়। একেবারে বুদ্ধিহীনের কলমেে , কোন রামধনুর রঙে রেঙ্গে উঠছে ভোটের ক্ষেত্র , সেটাই প্রতিফিলত হবে এই বিভাগে । 

 ভোটের মৃত্যুর কার্পেটে করে দুয়ারে হানা করোনার 



জাহ্নবী রায় 

ঠিক এক বছর আগে। মৃত্যুর হাতছানির ভয়ংকর ত্রাস চেপে বসতে শুরু করেছে মানুষের মনে। দিশেহারা মানুষ বাঁচার উপায় খুঁজছেন। ঘরবন্দি অবস্থায় অচেনা এক মারণ ভাইরাসের মৃত্যুর ছোবলের মানসিক যন্ত্রনা নিয়ে আগামী দিনের কথা ভেবে ক্ষণে ক্ষণে শিউরে উঠতে হচ্ছিল সবাইকে। আমাদের সেই সব প্রতিবেশি মানুষ , কাজের সন্ধানে দূরে থাকেন , সব ছেড়ে ছুঁড়ে বাঁচার রাস্তা খুঁজতে পথকে সাথী করে নিজের জন্মস্থান মুখী হয়েছেন ছোট ছোট কোলের সন্তান নিয়ে। পথী মধ্যেই অনাহারে বা ধকল সইতে না পেরে, অথববা রেল লাইন ধরে হাঁটতে হাঁটতে , অকাল মৃত্যুকে সঙ্গী করতে বাধ্যে হয়েছেন। করোনা তখন একটু অন্য নামে , আন্তর্জাতিক একটা পরিচয় তাঁর হয়েই গেছে। কে ছড়াল , কি উদ্দেশ্যে ছড়াল, সেটা নিয়ে এক দেশ দিচ্ছে অন্য দেশকে দোষ । আমাদের দেশের খেটে খাওয়া মানুষের মাথায় নেমে এল এক চরম অর্থনোইতিক সংকট। টাল মাটাল অবস্থা দেশের। কি করে সামনা করা হবে পরিস্তিতির ? তা নিয়েই হিমসিম অবস্থা প্রশাসনের। কোটি কোটি কর্ম হীন, বন্ধ হয়ে গেল সব। মৃত্যুর মিছিলে সামিল হলেন আমাদের প্রিয় জনেরা। শেষ মুহুর্তের  প্রিয়জনকে দেখাটাও হল না সবার, বাবাকে দেখতে পেলেন না মেয়ে, স্ত্রীকে স্বামী । টানা একটি বছর। এখনও চলছে সেই আতঙ্কের প্রহর। তবুও পাল্টেছে মানসিকতা। সেদিন যারা করোনার সঙ্গে যুদ্ধে এক ইঞ্চিও জমি ছাড়ছিলেন না। আজ ভোটের রাজনীতির ময়দানে করোনা স্বাস্থ্যবিধি শিকেয় তুলে , হাজারো অসহায় মানুষকে মৃত্যুর কার্পেটে বসিয়ে , পরপারের রাস্তায় পাঠিয়ে দিতে দ্বিধা করছেন না। ভোট যে বড় বালাই। 

সারা বিশ্বে আবার ফিরে এসেছে করোনা। আমাদের দেশে , আমাদের এই রাজ্যে , আমাদের এই শহরে । বেশ চলছিল সব। আমরা স্বাভাবিক হয়ে , নিজেদের স্বাভাবিক জীবনে চলে যাচ্ছিলাম ধীরে ধীরে। কিন্তু হায়! ভোট বাবুরা নিজেরদের আখেরের কথাই ভাবে। সাধারণ তাঁদের ভোট দিলেই হল। কে মলো , আর কে আধ মরা হয়ে বেঁচে রইল ,তাঁর খোঁজ নেবার মন তাঁদের নেই। আর তাঁদের ভালোবাসে যে মানুষ গুলো। তাঁরা , এই সব র‍্যালীতে আসছেন মৃত্যুকে আহ্বান জানাতে। তাঁদের জীবনী শক্তিতে হয়ত লড়াই করবেন , যেমনটি করে থাকেন। ভোট মিটলেই পাননা কিছুই। সেই তারাই আবারো করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউ এর ধাক্কায় ভেসে হারিয়ে যাবেন চিরতরে।  মৃত্যুর সংখ্যায় থাকবেন বাড়ন্ত স্ট্যাটিস্টিক্স হয়ে। কিন্তু ভোটের খেলায় জিততে তারাই হয়ে থাকবে প্রধান খেলোয়ার হয়ে , সে কথা স্বীকার করে , তাঁদের কথা আর ভাববে না ভোট বাবুরা আগামী পাঁচটি বছর। 

মন্তব্যসমূহ