দিন প্রতিদিন বিশেষ

 পুজো বিশেষঃ পুজোর আর বাকি ক'দিন ? 


 

মূখ্যমন্ত্রীর ঘোষণার পরেই উত্তরবঙ্গে পুজোর আয়োজনে জোয়ার , মৃৎ শিল্পীদের মুখে খুশির  হাওয়া 



নিজস্ব সংবাদদাতা, জলপাইগুড়ি,২৯ সেপ্টেম্বরঃ করোনার প্রভাব পড়েছে বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গা পুজোতে।এবারে বিগ বাজেটের পুজো নেই।আবার অনেক পুজো কমিটিগুলি এই বছর পুজো না করার সিদ্ধান্ত নিয়েছে।যে কারণে এবছর আর মূর্তির তেমন চাহিদা নেই।তাই এবারে হাত গোনা কয়েকটি একচালার প্রতিমাই বানিয়েছেন জলপাইগুড়ির মৃৎশিল্পীরা।সারা বছর একটু ভালো রোজগারের আশায় দুর্গা পুজোর জন্যই অপেক্ষা করে থাকেন মৃৎশিল্পীরা।প্রতি বছর ১ লক্ষ টাকা পর্যন্ত প্রতিমার অর্ডার এসে থাকে।কিন্তু এবছর তা ঠেকেছে ১৭ থেকে ২৫ হাজার টাকায়।মাথায় হাত পড়েছে মৃৎশিল্পীদের।

 যদিও সম্প্রতি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ক্লাবগুলিকে ৫০ হাজার টাকা করে দেওয়ার কথা ঘোষণা করতে বেশকিছু ক্লাব পুজো করার সিদ্ধান্ত নিয়েছে এবং তারপর থেকে সামান্য প্রতিমার চাহিদা বেড়েছে।তবে আগে থেকে প্রতিমা তৈরি না করায় সেই চাহিদাও মেটাতে পারছেন না মৃৎশিল্পীরা।


মৃৎশিল্পী সত্যলাল সরকার বলেন, আমাদের এতটুকু কাজে পোষাবে না।সারা বছর আমরা এই দুর্গা পুজোর ওপরই বাড়তি রোগজারের আশায় থাকি।কিন্তু এবার সব শেষ।এই ভাবেই আমাদের চলতে হবে।আমাদের এবার ভগবানই ভরসা।

 শিল্পী রনজয় দাস বলেন, এবার আমরা খুব সমস্যায় পড়েছি।সারা বছর যে কাজ করতে পারি সেটা এবার পারিনি।আমাদের রোজগার তেমন নেই।আমরা এই দুর্গা পুজোর ওপর নির্ভর করে থাকি।কিন্তু এবার রোজগার কম হবে।তবে একটাই আশা এবার পুজোটা হচ্ছে।

মন্তব্যসমূহ