রাজ্যের দিন প্রতিদিন

 খবর ঝলকঃ 

সব্জির দাম আকাশ ছুঁয়েছে , মাথায় হাত মধ্যবিত্ত থেকে নিম্ন বিত্তের , বহু পরিবার ঝুকছে ফেন ভাতের দিকে 



সজল দাশগুপ্ত, ২৭ সেপ্টেম্বরঃ সারা রাজ্যে সাধারণ মানুষের কাছে কঠিন হয়ে পড়েছে বেঁচে থাকা। বাজার দরের উর্ধগতিতে নাজেহাল থেকে নাস্তা নাবুদ অবস্থা। একেই অধিকাংশ মানুষের অর্থনৈতিক ক্ষমতা অনেকটাই কমে গেছে। তাঁর ওপর কর্মহীনতা কমিয়ে দিয়েছে ক্রয় ক্ষমতাকে। একসময়ের সেই আলু সেদ্ধ - ভাতের ধারণাটাই এখন পাল্টে গেছে। গত দশদিনে দক্ষিণ বঙ্গ থেকে উত্তরবঙ্গ। রবিবারে   সব্জির  বাজারে যেমন দামের আগুন লেগেছে, তেমনি মাছ থেকে মুরগির মাংসের বাজারেও তাই। গড়ে দশ থেকে ১৫ টাকা প্রতি কেজিতে বেড়েছে প্রতিটি ক্ষেত্রে। এখানে আলু - পেয়াজ - আদা - রসুন এখন আকাশ ছুতে চলেছে দামের দিক দিয়ে। কলকাতা শহরে , জ্যোতি আলু ৩৪- ৩৬ , চন্দ্রমুখী ৩৯ এর নিচে নামছে না। পেয়াজ ৫০ থেকে ৬০ প্রতি কেজি, সব্জির দাম বেড়েছে প্রতি কজিতে গড়ে ১০ থেকে ২০ টাকা। মুরগীর মাংস ২০০ ছুয়েছে, যদিও আজকের রেট ১৮৫ থেকে ১৯০।  কন বাজারেই দামের নিয়ন্ত্রণ নেই। যে যেরকম পারছে নিচ্ছে। দোহাই দিচ্ছে পাইকারি বাজারের। আর পাইকারি বাজার সাফাই গাইছে আবহাওয়া , নয়ত ট্রাক ধর্মঘটের। 

আলুর দাম নিয়ে হুগলীর পাইকারি ব্যবসায়ীরা জানিয়েছেন । অক্টোবরের শেষের দিকে দাম কমতে পারে। তবে এখন এত দাম বেড়ে যাওয়ার কারণ তাঁর যে নয় , সেটা যে তারা নয় , নির্দিষ্ট ভাবে বলে দিয়েছে।  

শিলিগুড়ি শহরের আলু সহ সব সবজির দাম আকাশ ছোঁয়া। তবে এই ব্যাপারে প্রশাসনের কোনো হেলদোল নেই। বাজারে সবজি কিনতে গিয়ে সাধারণ মানুষের কাল ঘাম ছুটে যাচ্ছে। শহরের সবজির দাম নিয়ন্ত্রণ করার জন্য একটি স্পেশাল টাস্কফোর্স গঠন করা হয়েছিল কিছুদিন আগে। ওই টাস্কফোর্স অভিযান চালিয়েছিল শিলিগুড়ি কিছু খুচরা ও পাইকারী বাজারে, তবে বর্তমানে সবজির দাম আকাশছোঁয়া হওয়া সত্ত্বেও কোনরকম অভিযান চালাচ্ছে না টাক্স ফোর্সের সদস্যরা, তারা এ ব্যাপারে কথা বলা হলে তারা জানিয়েছেন শিলিগুড়ি শহরের খুচরো ও পাইকারি বাজারে সবজির দাম ২ থেকে চার টাকা হের ফের তাই তারা আর অভিযান চালাচ্ছে না, এছাড়াও প্রচুর বৃষ্টিপাতের জন্য শিলিগুড়ি শহরে আমদানি হচ্ছে না সবজির, তাই সবজির দাম বর্তমানে ঊর্ধ্বমুখী। এদিকে সবজি কিনতে প্রচন্ড অসুবিধার মুখে পড়তে হচ্ছে শিলিগুড়ি বাশির, আলুর দাম ৪০ টাকা, পেঁয়াজের দাম ৫০ টাকা অন্যান্য সবজির দাম আকাশছোঁয়া, একেবারে করণা পরিস্থিতিতে কাজকর্ম করে নেই বললেই চলে তার উপর সবজি র আকাশ ছোঁয়া দাম , নাজেহাল শিলিগুড়ি সাধারণ মানুষ, প্রশাসন যদি এ ব্যাপারে সঠিক পদক্ষেপ গ্রহণ না করে পরিস্থিতি আরো ভয়াবহ হয়ে উঠবে।

সাধারণ মানুষের প্রশ্ন, আমরা কি তাহলে এবার ফেনা ভাতের দিকে এগিয়ে চলেছি ? 

মন্তব্যসমূহ