দিন প্রতিদিন বিশেষ

 

গণেশ চতুর্থী বিশেষ 

স্বামীর দীর্ঘায়ু কামনায়  উত্তর ভারতীয় স্ত্রীরা গনেশ চতুর্থীর আগের দিন করেন  হরতালিকা তীজ পুজো


সোমা মুখোপাধ্যায়, কলকাতাঃ 

গনেশ চতুর্থীর আগের দিন ভাদ্র মাসের শুক্লপক্ষের তৃতীয়া তিথিতে হরতালিকা তীজ পূজা করা হয়। শুক্রবার ছিল হরতালিকা তীজ উৎসব।  গৌরী-শঙ্করকে হরতালিকা তীজের দিন পূজা করা হয়। জনশ্রুতি অনুসারে, দেবী পার্বতী শিবকে তাঁর স্বামী হিসাবে পেতে কঠোর তপস্যা করেছিলেন। বালি দিয়ে শিবলিঙ্গ তৈরী করে পার্বতী পূজা করেছিলেন। এই পুজোই হরতালিকা তীজ নামে পরিচিতি লাভ করে। এই দিনে মহিলারা স্বামীর মঙ্গল কামনায় সারাদিন উপোস থাকেন।পরের দিন সকালে গৌরী-শঙ্করের একটি মাটির মূর্তি তৈরি করে পূজো করে ব্রতকথা শুনে খাবার খান।


 স্বামীর দীর্ঘায়ু কামনা করে এই পূজা করা হয়। কথিত আছে  অবিবাহিত মেয়েরা এই ব্রত করেন শিবের মতো জীবনসঙ্গীর কামনায়। পার্বতী বন্ধুদের কথা শুনে এই পুজো  করেছিলেন। বর্তমানে সকল বিবাহিত মহিলারা একসঙ্গে গোল করে বসে এই পুজো করেন এবং ব্রত কথা শোনেন। এই বছর করোনা পরিস্থিতিতে অনেকেই একাই ব্রত পালন করেছেন। নিজের ভালোবাসার মানুষটির সুস্থতা কামনা করে , বাচ্চারা যাতে সুস্থ থাকে , করোনা থেকে পরিবার তথা পৃথিবীর সকল মানুষ যাতে রক্ষা পায় এমনই প্রার্থনা করেন পাটনা নিবাসী বিদ্যা রয়। ভগবানের কাছে তাঁর একটাই আকুতি পৃথিবী যেন করোনা মুক্ত হয়।

বিহার, উত্তর প্রদেশ, ঝাড়খন্ড , মধ্য প্রদেশ, মহারাষ্ট্রের মহিলারা হরতালিকা তীজ পুজো করে থাকেন। পারাকীয়া (গুজিয়া) নামক এক ধরনের মিষ্টি ভগবানের কাছে ভোগে দেওয়া হয়।

মন্তব্যসমূহ