উত্তরবঙ্গের দিন প্রতিদিন

এই মুহূর্তের সংবাদ ঝলকঃ

শিলিগুড়ির ইসকন মন্দিরের ঝুলনযাত্রা হচ্ছে 



  কুশল দাশগুপ্ত, শিলিগুড়ি , ৩১ জুলাইঃ শুরু হয়েছে শ্রী কৃষ্ণের ঝুলন যাত্রা। করোনার আবহে সবাই ভেবেছিলেন এবার হয়ত অন্য সব অনুষ্ঠানের মত এটাও স্থগিত হয়ে যাবে । কিন্তু তাদের জন্য সুখবর ।   শিলিগুড়ির ইসকন মন্দিরের পক্ষ থেকে জানানো হয়েছে প্রতি বছরের রীতি অনুযায়ী এ বছরও ঝুলনযাত্রা উৎসব পালন করা হবে। তবে খানিকটা ভিন্নভাবে।  তাদের পক্ষ থেকে জানানো হয়েছে,  প্রতি বর্ষাকালে ঝুলনযাত্রা উৎসব উৎযাপন করা হয়। 
কারণ বর্ষাকালে প্রকৃতিতে আর্দ্র আবহাওয়া বিরাজ করে। তখন মৃদুমন্দ বাতাসে রাধাকৃষ্ণ ঝুলন বেদীতে উপবিষ্ট হন। মৃদুমন্দ বাতাস তাঁদের তৃপ্তি বিধান করে।প্রভুপাদের নির্দেশ অনুসারে, পবিত্রারোপণী একাদশী হতে পূর্ণিমা পর্যন্ত এই উৎসব পালন করা হয়।সাধারণত ৫ দিন যাবৎ এই উৎসব চলমান থাকে। ঝুলনযাত্রার পঞ্চম বা শেষদিনে শ্রীকৃষ্ণের প্রথম প্রকাশ শ্রীবলরামের আর্বিভাব তিথি। তবে বৃন্দাবনের বিভিন্ন স্থানে কেউ ১৩ দিন, কেউ ৪ দিন এই উৎসব উৎযাপন করেন।

সূত্রের খবর, আজ থেকে শুরু হচ্ছে এই ঝুলনযাত্রা মহোৎসব। চলবে আগামী ৩রা আগস্ট সোমবার পর্যন্ত।
সাধারণত এই পাঁচদিন যাবৎ সকল ভক্তবৃন্দ প্রতিদিন রাধাকৃষ্ণের বিগ্রহগণকে দোলানোর সুযোগ পেয়ে থাকেন কিন্তু এবছর করোনা মহামারির জন্য শুধু আবাসিক ভক্তবৃন্দের উপস্থিতিতে  ঝুলন যাত্রা পালন হবে।

মন্তব্যসমূহ