দিন প্রতিদিন বিশেষ

প্রসঙ্গ রাফায়েল 

  তেইশবছর পর যুদ্ধবিমান আমদানি ভারতের 




কাজল ভট্টাচার্য , কলকাতা 

ভারতের আকাশে ঢুকতেই রাফায়েলের সঙ্গে জুড়ে গেল কলকাতার নাম। 
বুধবার দুপুর ১:২৫। ভারতের আকাশ ছুঁলো রাফায়েল। নীচে ভারত মহাসাগরের নীল জলরাশি। রাফায়েলের পাইলট যোগাযোগ করলেন ভারতের সমুদ্রসীমার নজরদারিতে ব্যস্ত নৌবাহিনীর সঙ্গে। স্বাগতম জানালো রণতরী আইএনএস কলকাতা। আকাশে ভাসছে রাফায়েল। আর পশ্চিম আরব সাগরে ভেসে চলেছিল যুদ্ধজাহাজ আইএনএস কলকাতা। নৌবাহিনী শুভেচ্ছা জানালো বায়ুসেনাকে- হ্যাপি ল্যান্ডিং। 
রাফায়েল বাহিনীকে এসকর্ট করে আম্বালার এয়ারবেসে উড়িয়ে নিয়ে চললো দুই সঙ্গী যুদ্ধবিমান সুখোই- ৩০এমকেআই। সবার চোখ তখন আকাশের দিকে। প্রতীক্ষার প্রহর গোনা। আম্বালায় অপেক্ষা করছিলো জলকামানের স্যালিউট। 
ঘড়িতে তখন ৩:১০। শেষ দুপুরের আলোতেই আম্বালা এয়ারবেসের রানওয়ে ছুঁলো ভারতের প্রথম রাফায়েল। তার পেছন পেছন আরও চারটি। উত্তেজনায় ভেসে গেল সবাই। বিমান থেকে নেমে এগিয়ে এলেন ভারতীয় বায়ুসেনার সাত পাইলট। তাঁদের উষ্ণ অভ্যর্থনা জানালেন এয়ার চিফ মার্শাল আরকেএস ভদৌরিয়া। প্রসঙ্গত সুখোই- এর পর রাফায়েল। মধ্যে ফারাক ২৩ বছরের। এই সময়ের মধ্যে ভারত বিদেশ থেকে কোনও যুদ্ধবিমান আমদানি করেনি।

আজ রাফায়েল আম্বালার মাটি ছুঁলেও, আগামিদিনে রাফায়েলের ঠিকানা হবে বাংলাও। উত্তরবঙ্গের আলিপুরদুয়ার জেলার হাসিমারা এয়ারবেসেও থাকবে রাফায়েল। ভারত চিন সীমান্তের ওপর নজরদারি করতে এই এয়ারবেস গুরুত্বপূর্ণ। হাসিমারা থেকে ভুটান, তিব্বত সীমান্তও খুব দূরে নয়। মোট ৩৬টি রাফায়েলের ১৮টির ঠিকানা হবে হাসিমারা।
ওদিকে স্বাধীন ভারতের ইতিহাসের সঙ্গে জড়িয়ে আছে হরিয়ানার আম্বালা এয়ারবেসের নাম। উত্তর ভারতের স্ট্র্যাটেজিক এয়ারবেস। ১৯৪৮ সাল থেকে কাজ শুরু করে। এই আম্বালাতেই প্রথম ভারতের মাটি ছোঁয় জাগুয়ার বাহিনী। ১৯৬৫, ১৯৭১ এর যুদ্ধে এই এয়ারবেসের ভূমিকা ছিল অসাধারণ। আজ সেই আম্বালার ঐতিহ্য আরও বাড়ালো রাফায়েল।



২০১৬ সালের ২৩ সেপ্টেম্বর। ভারত ফ্রান্সের মধ্যে ৫৯হাজার কোটি টাকার চুক্তি হয় মোট ৩৬টি রাফায়েল কেনার জন্য। তারমধ্যে প্রথমদফার পাঁচটি বিমান সোমবার ফ্রান্সের মেরিগনাক এয়ারবেস থেকে আকাশে ওড়ে। ভারতীয় বায়ুসেনার পাইলটদের নেতৃত্ব দেন 'গোল্ডেন অ্যারোস স্কোয়াড্রন' গ্রুপ ক্যাপ্টেন হরকিরাত সিং। সাতহাজার কিলোমিটার আকাশপথ পাড়ি জমানোর মধ্যে সংযুক্ত আরব আমীরশাহির আল- ডাফরা এয়ারবেসে কিছু সময়ের বিরতি।

ইতিমধ্যেই আরও পাঁচটি রাফায়েল প্রস্তুত হয়ে অপেক্ষা করছে ফ্রান্সে। তবে আপাতত ভারতীয় পাইলট প্রযুক্তিবিদদের প্রশিক্ষণে ওগুলো ব্যবহার করা হবে। শর্তমাফিক বেশ কিছুদিন ধরেই রাফায়েল চালানো, অস্ত্র ব্যবহারের প্রশিক্ষণ নিচ্ছিলেন ভারতীয় বায়ুসেনার পাইলট, প্রযুক্তিবিদরা। আগামী নমাস ওই ট্রেনিং চলবে। এরপর ২০২১ এর শেষদিক নাগাদ মোট ৩৬টি বিমান হাতে আসবে। তবে সব বিমানগুলি পুরোমাত্রায় কাজ শুরু করবে ২০২২ নাগাদ। বিমানগুলির মোট ১৩টি ইন্ডিয়ান স্পেসিফিক এনহান্সমেন্ট হওয়ার পর হবে সফ্টওয়্যার সার্টিফিকেশন। তারপরেই পুরোশক্তি নিয়ে আকাশে ডানা মেলবে রাফায়েল।

মন্তব্যসমূহ