দিন প্রতিদিন বিশেষ

এই মুহূর্তের বিশেষ ঃ

মণিপুরে জঙ্গি হানায় শহিদ তিন জওয়ান 



সোমা মুখোপাধ্যায়, কলকাতা , ৩০ জুলাই ঃ 

মিয়ানমারের সীমান্তবর্তী মণিপুরের একটি জেলায় জঙ্গিদের হামলায় তিন আসাম রাইফেলসের সেনা দেশের জন্য প্রাণ দিয়েছেন। আহত হয়েছেন আরও পাঁচজন। বুধবার সন্ধ্যায় মণিপুরের চাঁদেল জেলায় ১৫ জন আসাম রাইফেলস সেনা নিয়ে একটি অঞ্চলে টহল দিচ্ছিল, তখনই  সন্দেহভাজন জঙ্গিরা তাদের উপর  আক্রমণ করে। 
সূত্র জানায়, আসাম রাইফেলস সৈন্যদের উপর প্রথমে একটি উন্নত বিস্ফোরক ডিভাইস (আইইডি) দিয়ে আঘাত করা হয়েছিল, তারপরে রাজ্যের রাজধানী ইম্ফল থেকে ১০০ কিলোমিটার দূরে জেলাতে ছোট অস্ত্র এবং একটি গ্রেনেড লঞ্চার দিয়ে আক্রমণ করা হয়েছিল।

 মুখ্যমন্ত্রী এন বীরেন সিং ফেসবুকে শহীদ হওয়া নিরাপত্তা কর্মীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন। 
যেখানে জুন ২০১৫ সালে জঙ্গিরা  বিমানবন্দরে হামলা চালিয়ে ১৮ জন সেনা ভারতের জন্য প্রাণ দিয়েছিল, সেখানে সাম্প্রতিক বছরগুলিতে সেনাবাহিনীর সবচেয়ে বেশি হতাহতের ঘটনা বলে বর্ণনা করা হয়েছিল।
 
যুদ্ধবিরতি চুক্তির অংশ হিসাবে জাতীয় সমাজতান্ত্রিক কাউন্সিল অফ নাগাল্যান্ডকে (ইসাক-মুইভা) ভারতীয় সেনাবাহিনীকে তার সমস্ত শিবিরের অবস্থানের প্রতিবেদন করতে হয়েছিল। 
আগস্ট ২০১৫ সালে এনএসসিএন (আইএম) সরকারের সাথে একটি কাঠামো চুক্তি স্বাক্ষর করে যা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নাগাল্যান্ড এবং পার্শ্ববর্তী রাজ্যগুলিতে শান্তি প্রতিষ্ঠার জন্য ঐতিহাসিক পদক্ষেপ হিসাবে বর্ণনা করেছিলেন।

মন্তব্যসমূহ