উত্তরবঙ্গের দিন প্রতিদিন

এই মুহূর্তের খবর ঝলকঃ
পরিকাঠামো ও প্লাজমা ডোনার তৈরি, তবুও উত্তরবঙ্গে শুরু হচ্ছে না করোনা চিকিৎসায় প্লাজমা থেরাপি



নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি,৩০ জুলাইঃ বর্তমানে করোনা চিকিৎসার একমাত্র নির্ভরযোগ্য চিকিৎসা পদ্ধতি হচ্ছে প্লাজমা থেরাপি। সারা বিশ্বে করোনা ভাইরাসকে ঠেকাতে পেরেছে একমাত্র এই চিকিৎসা পদ্ধতি। আমাদের দেশেও চালু হয়ে গেছে। আর সেদিকে তাকিয়ে রয়েছেন সবাই। কলকাতাতেও প্লাজমা ব্যাঙ্ক বানিয়ে চলছে এই পদ্ধতিতে চিকিৎসা। কিন্তু উত্তরবঙ্গে প্লাজমা দোনার পাওয়া গেলেও , নানা কারণে শুরু করা যাচ্ছেনা এই চিকিৎসা পদ্ধতি। সবার  কাছে একটিই কারণ শোনা যাচ্ছে, সরকারি অনুমোদন না এলে শুরু করা যাবেনা কিছুই।
কলকাতায় প্লাজমা থেরাপি শুরু হয়ে গেলেও উত্তরবঙ্গে এতদিন প্লাজমা থেরাপি শুরু হচ্ছিল না। অথচ, সমান তালে করোনা সংক্রমণ বেড়েই চলেছে। এবার পশ্চিমবঙ্গ স্বাস্থ্য দফতর থেকে উত্তরবঙ্গ মেডিকেল কলেজে এই মর্মে নির্দেশ দেওয়া হয়েছে। উত্তরবঙ্গ মেডিকেল কলেজের অধ্যক্ষ জানিয়েছেন, বুধবার লিখিতভাবে প্লাজমা থেরাপি চিকিৎসা পদ্ধতি শুরু করার জন্য স্বাস্থ্য ভবন, পশ্চিমবঙ্গের ড্রাগ কন্ট্রোলের ডিরেক্টর এবং ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চে আবেদন করা হয়েছে।
উল্লেখ্য গত জুন মাসে , শিলিগুড়ির একটি বেসরকারি ব্লাড ব্যাংক প্লাজমা থেরাপি চিকিৎসার অনুমোদন চেয়ে আবেদন জানিয়েছিল। ব্লাড ব্যাংক থেকে প্লাজমাদাতার খোঁজও করা হয়। ব্লাড ব্যাঙ্কের ডাকে সাড়া দিয়ে রাজি হয়েছিলেন সদ্য করোনা জয়ী দন্তচিকিৎসক অনির্বাণ রায়। রোগীও ঠিক হয়ে যায়। কিন্তু ওই ব্লাড ব্যাঙ্ক অনুমোদন না পাওয়ায় শেষ পর্যন্ত আর প্লাজমা দান করা যায়নি। পরের দিন ওই করোনা রোগী মারা যান। যে হারে করোনা সংক্রমণ বেড়ে চলেছে , তাতে লাগাম টানতে প্লাজমা থেরাপি শুরু করা অবিলম্বে দরকার।

মন্তব্যসমূহ